আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মানবাধিকার

অভিবাসী নারীর অধিকার ও মানবাধিকার বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত

সীমান্ত সিরাজ, ঢাকা:

বাংলাদেশী অভিবাসী মহিলা শ্রমিক এসোসিয়েশন (বমসা)’র আয়োজনে গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা’র অর্থায়নে ও মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় নারী অভিবাসী কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা বৃদ্ধিকরণ প্রকল্পের অধিনে মানবাধিকার, নারী অধিকার ও শ্রমিকের অধিকার বিষয়ে ওরিয়েন্টশন প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে ঢাকার সাভার উপজেলা নির্বাহী অফিসারের সেমিনার কক্ষে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রশিক্ষন কার্যক্রম উদ্বোধন করেন সাভার উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাজহারুল ইসলাম।

এ সময় অন্যান্যদের মধ্যে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ শিবলীজ্জামান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার জাহান, বমসার সাধারণ সম্পাদক শেখ রোমানা,পরিচালক এ্যাডভোকেট ফরিদা ইয়াসমিন,এইচডিডি’র প্রধান নির্বাহী সীমান্ত সিরাজ। বমসা’র সাধারণ সম্পাদক শেখ রোমানা’র স্বাগত বক্তব্যের পর প্রকল্প সমন্বয়ক সুলতানা পারভীন প্রশিক্ষন সম্পর্কিত ধারনাপত্র উপস্থাপন করেন।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাজহারুল ইসলাম বমসা সহ অন্যান্য এনজিও ও সরকারী প্রতিষ্ঠানকে বিদেশ ফেরত অসহায় মানুষের পাশে দাড়ানোর আহবান জানান।তিনি বলেন তথ্যই শক্তি ,তাই বিদেশে যাওয়ার পুর্বে অবশ্যই তথ্য জেনে, প্রশিক্ষণ নিয়ে বিদেশে যেতে হবে । তিনি দালালের মাধ্যমে বিদেশ না গিয়ে বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে তথ্য জেনে, বুঝে বিদেশে যাওয়ার জন্য পরামর্শ দেন।

প্রধান অতিথি তার বক্তব্যে নারীর নিরাপত্তা ও নিরাপদ অভিবাসনের জন্য অধিকার সম্পর্কে জেনে নারীকে দক্ষ হয়ে বিদেশ যাওয়ার উপর গুরুত্বারোপ করেন ও প্রতারনা থেকে বাচতে সঠিক তথ্য জেনে ও বুঝে বিদেশ যাওযার পরামর্শ দেন। প্রশিক্ষনে নারী অভিবাসী কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে মানবাধিকার,নারী অধিকার ও শ্রমিকের অধিকার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। তাছাড়া দিনব্যাপি এ প্রশিক্ষনে অভিবাসনের বর্তমান চিত্র, নারী অভিবাসনের বাধাসমুহ ও স্থানীয় সরকারের করণীয়, নিরাপদ অভিবাসনে সরকারের করনীয়, ফেরত আসা অভিবাসীদের পূর্ণবাসনে সমাজসেবা অফিসের করনীয়, নারী অভিবাসনের ইতিবাচক ভূমিকা নিয়ে বিস্তারিত ধারনা দেয়া হয়।

প্রশিক্ষক হিসাবে প্রশিক্ষন কার্যক্রমটি পরিচালনা করেন বমসা’র পরিচালক এ্যাডভোকেট ফরিদা ইয়াসমিন।এসময় তাকে সহযোগিতা করেন বমসা’র ফিল্ড অফিসার এলিস আক্তার ও ফিল্ড মোবিলাইজার শ্হানাজ আক্তার। সম্ভাব্য ও ফেরত নারী অভিবাসীগন এ প্রশিক্ষনে অংশ নেন।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap